সংখ্যার জগৎ 

পলাশ বরন পাল

সংখ্যা ছাড়া কারুরই জীবন চলে না, কিন্তু সংখ্যা বলতে ঠিক কী বোঝায়, সে প্রশ্নের উত্তর দিতে গেলে অনেকেই থতোমতো খাবেন। একদা সংখ্যা ছিলো শুধুই গোনার উপায়। সে সংজ্ঞায় এখন কাজ চলে না, এমন অনেক রকম সংখ্যার কথা জানা আছে যেগুলো গোনাগুনতির কাজে লাগে না। সংখ্যা তাহলে কী? সংখ্যার ব্যবহার আমাদের জীবনে কতোটা পরিব্যাপ্ত? এই সব প্রশ্নেরই উত্তর অনুসন্ধানের চেষ্টা করা হয়েছে এই বইয়ে।

সংখ্যা কি শুধুই গোনার উপায়? যদি বলি “হ্যাঁ’, তাহলে √2 কী? কতোরকমের সংখ্যা গোনার কাজে লাগে না? পূর্ণসংখ্যা যতোগুলো, একটা লাইনে কি ততোগুলো বিন্দু থাকে? নাকি এ প্রশ্ন অর্থহীন, যেহেতু দুটোই অসীম? কম্পিউটার কী করে রং চেনে? এইসব বিচিত্র প্রশ্ন নিয়ে এই বই।

‘ওরে বাবা, সংখ্যা-টংখ্যায় আমার ভীষণ ভয় – এ সব কথা বলে যাঁরা আনন্দ পান, তাঁদেরও জীবন কিন্তু সংখ্যা ছাড়া চলে না। সংখ্যা কাকে বলে, কীভাবে সংখ্যা দিয়ে আমাদের জীবন মোড়া, তারই বর্ণনা এই বইয়ে।

পলাশ বরন পাল (জন্ম ১৯৫৫) পেশায় পদার্থবিজ্ঞানী। ২০১৭-য় সাহা ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজিক্স থেকে অবসর নিয়ে এখন কলকাতা বিশ্ববিদ্যালয়ে এমেরিটাস অধ্যাপক। গবেষণাক্ষেত্রে মৌলিক নিবন্ধের সংখ্যা ১০০-র বেশি, বই পাঁচটি। সর্বজনের উপযোগী করে বিজ্ঞানের বিবিধ বিষয় নিয়ে বই লিখেছেন ডজনখানেক। তার জন্য পেয়েছেন ২০০৪ সালে রবীন্দ্র স্মৃতি পুরস্কার, ২০১১ সালে রামেন্দ্রসুন্দর স্মৃতি পুরস্কার। এ ছাড়া বিভিন্ন ভাষা থেকে বাংলায় অনুবাদ করেছেন, বাংলা থেকে ইংরিজিতে অনুবাদ করেছেন, ভাষা আর ব্যাকরণ নিয়ে লিখেছেন।

কিনুন অনলাইনে: কলেজস্ট্রিট অথবা হারিতবুকস