নির্ঝর সংকলন
বই তো পড়ার জন্যেই, কিন্তু কেন পড়ি কীভাবে পড়ি? আদতে এত কিছু ভেবেও কি আমরা বই পড়ি? বই পড়ুয়ার কাল কিংবা রুচি তো তার একান্ত নয়। পাঠের রুচি একটু একটু করে তৈরি হয় এবং বদলায়ও। শ-খানেক বছর আগে পাঠক আর পাঠিকারা কি একই ধরনের বই পড়ত? ছোটোদের হাতেই-বা তুলে দেওয়া হত কী ধরনের বই? পাঠ্যবস্তু নির্বাচনের পেছনেও কি থেকে যেত না সামাজিক দৃষ্টিনির্দেশ কিংবা লিঙ্গচেতনার ছাপ? আইন করে কেন পোড়ানো হয়, নিষিদ্ধ হয় বই কিংবা আইনি জটিলতা সত্ত্বেও কেন নকল হয় বই অথবা ছড়িয়ে পড়ে নকল পিডিএফ? আবার প্রযুক্তির উন্নতি ও মাধ্যমের বদলে কি ঘটে যায় না আমাদের পাঠকসত্তার রূপান্তর? পাঠ্যবস্তুর সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক ইতিহাসের মধ্যেই লুকিয়ে এমন বহুতর জিজ্ঞাসা। এর সঙ্গে রয়েছে পঠনক্রিয়ার খুঁটিনাটি, মস্তিষ্কের মধ্যে ঘটে চলা স্নায়বিক কৃৎকৌশলের বিষয়টি। বই ও পাঠের ইতিহাস আর বর্তমান গতিপ্রকৃতির অনুসন্ধান ও বিশ্লেষণের জন্য রাখা হল এগারোটি নিবন্ধ, ন-টি বইয়ের আলোচনা এবং বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট কয়েকটি শব্দের সংক্ষিপ্ত টীকা। প্রকাশক বিদ্যাসাগর আর এলিজাবেথ ইয়েটস পরিচালিত কুলা প্রেস—রইল প্রকাশনাজগতের বৃত্তান্ত। সঙ্গে অধুনালুপ্ত অবভাস পত্রিকার পূর্ণাঙ্গ সূচি।