দু-হাত দিয়ে বিশ্বরে ছুঁই

শুভেন্দু গুপ্ত

স্বতঃস্ফূর্ত প্রশ্ন করার ক্ষমতা অপেক্ষাকৃত অল্পবয়সেই বেশি থাকে। যেমন, সূর্য কি পশ্চিমে উঠতে পারে? মাছেরা কি জল খায়? ‘যত সব আজেবাজে প্রশ্ন’ বলে বড়োরা ঠিক যেখানে ছোটোদের থামিয়ে দেন, সেখানেই কলম ধরেছেন লেখক। ছোটোদের মনের জিজ্ঞাসাগুলো তিনি ঠিক আঁচ করেছেন, তাদের জানাচ্ছেন আকাশের গায়ে টক-টক গন্ধের ইতিহাস কিংবা জেব্রাদের গায়ে দাগে ভরা সমস্যার কথা। এই ধরনের স্বাভাবিক জিজ্ঞাসা অনেক শিশু ও কিশোরের। তাদের সবার সঙ্গে এই উত্তরগুলি ও অভিজ্ঞতা ভাগ করে নেবার প্রয়াসেই এই বই।

শুভেন্দু গুপ্ত

জন্ম ১৯৪২ সালে। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণ-রসায়নে পিএইচডি। উচ্চতর গবেষণা মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্ট লুইসের ওয়াশিংটন এবং ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয়ে। ভারতে গাণিতীয় রসায়নের অন্যতম পথিকৃৎ। ভারত-বুলগেরিয়া গাণিতীয় রসায়নের একটি বৈজ্ঞানিক কার্যক্রমের অন্যতম বিজ্ঞানী সদস্য ছিলেন। ন্যাশনাল এনভায়রমেন্টাল সায়েন্স আকাদেমির স্বর্ণপদকপ্রাপ্ত ফেলো ও অন্যতম সহসভাপতি ছিলেন।

 বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ ছাড়াও একাধিক প্রবন্ধ লিখেছিলেন সাহিত্য, দর্শন, সমাজতত্ত্ব বিষয়ে। আশ্চর্য প্রদীপের সন্ধানে  বইটির জন্য পেয়েছিলেন বঙ্গীয় বিজ্ঞান পরিষদের রামেন্দ্রসুন্দর ত্রিবেদী স্মৃতি পুরস্কার (২০০২)। মৃত্যুর আগে প্রকাশিত তাঁর এই ধারার আরও একটি  বই হালকা মেঘের ভেলায়: আড্ডা পেরিয়ে রম্যবিজ্ঞানে  (২০২২)।  ১৬ নভেম্বর ২০২২ তিনি প্রয়াত হন।

দু-হাত দিয়ে বিশ্বরে ছুঁই । শুভেন্দু গুপ্ত

১১২ পৃষ্ঠা । ২৫০.০০

ISBN 978-81-959743-8-2