বিস্ময়ে তাই জাগে

প্রকৃতিকে পর্যবেক্ষণ কি শুধুই সময় কাটানোর এক উপায় নাকি এর মধ্যেও রয়েছে গভীর কোনো উদ্দেশ্য? প্রকৃতিকে খুঁটিয়ে দেখার বিস্ময়বোধ কি আমাদের নৈতিক মানসেও নাড়া দিয়ে যায় না? জীবনের অভিজ্ঞতা থেকেই এমনসব প্রশ্নের উত্তর খুঁজেছিলেন রেচেল কারসন। তিনি মনে করতেন, ‘শেখা বা জানার তুলনায় অনুভব করাটা অনেক বেশি জরুরি। ’সংকলনটিতে রয়েছে তাঁর ছোটোদের প্রকৃতিপাঠ বিষয়ক যুগান্তকারী নিবন্ধ ‘হেল্প ইয়োর চাইল্ড টু ওয়ন্ডার’, কিশোরী বয়সের একটি ছোট্ট লেখা, জীববিদ্যার পাঠ্যক্রম কেমন হওয়া উচিত তা নিয়ে মন্তব্য এবং ঘনিষ্ঠ বন্ধু ডরোথি ফ্রীম্যানকে লেখা বেশ কয়েকটি চিঠির অনুবাদ। এছাড়াও পরিশিষ্টে যুক্ত করা হয়েছে তাঁর সমগ্র জীবনকর্ম নিয়ে দুটি বিশ্লেষণধর্মী প্রবন্ধ। সর্বোপরি, এই বইয়ে ধরা রইল পরিবেশভাবুক রেচেল কারসনের জীবনের এক অন্তরঙ্গ ছবি।

রেচেল লুই কারসন

জন্ম ১৯০৭ সালের ২৭ মে পেনসিলভেনিয়ার এক নিম্ন-মধ্যবিত্ত পরিবারে। প্রকৃতির প্রতি তাঁর গভীর ভালবাসার সূচনা হয়েছিল মায়ের হাত ধরেই। জন্স হপকিন্‌স বিশ্ববিদ্যালয় থেকে তিনি প্রাণিবিদ্যায় মাস্টার্স ডিগ্রি লাভ করেন ১৯৩২-এ। মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যুরো অব ফিশারিজ-এ জুনিয়ার অ্যাকোয়াটিক বায়োলজিস্ট হিসেবে যোগ দেন ১৯৩৬-এ। The Sea Around Us বইটির জন্য পেয়েছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড। তবে Silent Spring বইটির মাধ্যমে তিনি হয়ে ওঠেন বিশ্ববিবেক। মাত্র ছাপ্পান্ন বছর বয়সে ১৯৬৪ সালের ১৪ এপ্রিল মেরিল্যান্ডের সিলভার স্প্রিং-এ মারা যান রেচেল কারসন।

বিমান নাথ

 জন্ম আসামে ১৯৬৫-তে। জ্যোতির্বিজ্ঞানে পিএইচডি ডিগ্রি লাভ করেন আমেরিকার মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে। বর্তমানে অধ্যাপনা ও গবেষণার কাজে যুক্ত আছেন ব্যাঙ্গালোরের রামন রিসার্চ ইনস্টিটিউটে। বাংলা ও ইংরেজি ভাষায় তিনি নিয়মিত লেখেন বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ। নক্ষত্রের সাথে কথা কয় পৃথিবীর প্রাণ (২০২১) তাঁর অন্যতম উল্লেখযোগ্য একটি বই।

বিস্ময়ে তাই জাগে । রেচেল কারসন

সংকলন ও অনুবাদ । বিমান নাথ

১১২ পৃষ্ঠা । ২৫০.০০

978-81-968261-8-5